“ফিনিশ হতে
আর মিনিট
পাà¦à¦šà§‡à¦•
টাইম আছে
গলà§à¦ªà¦Ÿà¦¾à¦°à¥¤â€
à¦à¦•à¦Ÿà¦¾
মারà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
তোড়জোড়
চলছে। à¦à¦•à¦Ÿà¦¿
মিনিবাস
ঢà§à¦•à¦›à§‡à¥¤ সেই
বাসে আছে
সেই
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
যাকে খà§à¦¨
করা হবে।
আছে কি নেই
সেটা অবশà§à¦¯
তখনো জানা
যায় না।
কিনà§à¦¤à§ তার
থাকবার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
আছে। à¦à¦¦à¦¿à¦•à§‡
অপেকà§à¦·à¦¾à¦°à¦¤
দà§à¦‡ খà§à¦¨à§€
তৈরি।
à¦à¦‡à¦°à¦•à¦® à¦à¦•
টানটান
উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦°
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
কথক, অথবা
লেখক, ঘোষণা
করলেন
গলà§à¦ªà¦Ÿà¦¾
‘ফিনিশ’
হতে আর পাà¦à¦š
মিনিট
বাকি।
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
পাঠকদের à¦à¦•
উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦•à
° কালà§à¦ªà¦¨à¦¿à¦•
অবসà§à¦¥à¦¾
থেকে
নামিয়ে
আনলেন
উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦¹à§
€à¦¨ বাসà§à¦¤à¦¬à§‡à¥¤
à¦à¦‡ সমসà§à¦¤
ঘটনাই আসলে
à¦à¦•à¦Ÿà¦¾ গলà§à¦ª,
বাসà§à¦¤à¦¬ নয়।
à¦à¦‡ বাসà§à¦¤à¦¬
কিনà§à¦¤à§ রূà§
নয়, বরং à¦à¦•
আরামদায়ক
বাসà§à¦¤à¦¬ যে
বাসà§à¦¤à¦¬à§‡
খà§à¦¨à§‡à¦° মতো
কোন à¦à§Ÿà¦™à§à¦•à¦°
ঘটনা ঘটতে
চলেছে না
বলে পাঠক
আশà§à¦¬à¦¸à§à¦¤
হয়। ওই
খà§à¦¨à¦Ÿà¦¾ আসলে
গলà§à¦ªà§‡
ঘটবে।
হà§à¦¯à¦¾à¦,
à¦à¦–ানে পাঠক
ধরেই নেবে
খà§à¦¨ হতে
যাওয়া
মানà§à¦·à¦Ÿà¦¾ à¦
বাসে আছে
à¦à¦¬à¦‚ ঠখà§à¦¨à¦Ÿà¦¾
ঘটবেই,
গলà§à¦ªà§‡ হলেও,
কারণ
গলà§à¦ªà¦Ÿà¦¾
‘ফিনিশ’
হতে আর
মাতà§à¦° পাà¦à¦š
মিনিট বাকি
আছে, à¦
লোকটার
‘ফিনিশ’
হতে যতটà§à¦•à§
সময় বাকি
আছে ঠিক
ততটà§à¦•à§à¦‡à¥¤
à¦à¦¬à¦‚ à¦à¦–ানেই
যাবতীয়
টà§à¦¯à§à¦‡à¦¸à§à¦Ÿ
অà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
টারà§à¦¨
তাদের
যাবতীয়
জাদà§à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾
র মাধà§à¦¯à¦®à§‡
অদà§à¦à§à¦¤
à¦à§‡à¦²à§à¦•à§€
দেখাতে
শà§à¦°à§ করে।
যে
সমà§à¦à¦¾à¦¬à§à¦¯
‘ফিনিশের’
পà§à¦°à¦¤à¦¿
ইঙà§à¦—িত
করেন লেখক
অথবা কথক
সেই
ফিনিশের
বদলে আসল
গলà§à¦ªà¦Ÿà¦¾ বরং
শà§à¦°à§ হয় à¦à¦‡
জায়গা
থেকেই।
অনেক কিছà§
ঘটে, অনেক
চরিতà§à¦°
আসে। শেষ
পরà§à¦¯à¦¨à§à¦¤
মারà§à¦¡à¦¾à¦°à¦Ÿà¦¾
কিনà§à¦¤à§ ঘটে
না, তবে ঘটার
মতো à¦à¦•
পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤
ে গিয়ে শেষ
হয়ে যায়
‘চাà¦à¦¦à§‡à¦°
চোয়াল’
গলà§à¦ªà¦Ÿà¦¾à¥¤
গলà§à¦ªà§‡à¦°
মসৃণ
উড়ানকে
বেমকà§à¦•à¦¾ à¦à¦•
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦
জারà§à¦•-à¦à¦°
মাধà§à¦¯à¦®à§‡
তছনছ করে
দেওয়ার à¦à¦‡
পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾
নবারà§à¦£à§‡à¦°
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦
টেকনিককে
করে তোলে
সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦°à¥¤
নবারà§à¦£
পà§à¦°à¦¥à¦®à§‡ à¦à¦•
মায়াবী আবহ
সৃষà§à¦Ÿà¦¿
করেন যাতে
পাঠকরা
পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿
মগà§à¦¨ হয়ে
পড়লে তিনি
অদà§à¦à§à¦¤ à¦à¦•
আকসà§à¦®à¦¿à¦•
অথচ সাবলীল
ধাকà§à¦•à¦¾à§Ÿ
সেই মোহময়ী
আবরণকে
à¦à§‡à¦™à§‡ চূরà§à¦£
করেন।
পাঠকদের
টেনে বার
করে আনেন
গলà§à¦ªà§‡à¦°
মেকী আবহের
বাইরে।
তারপর à¦à¦• বা
বহà§
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
পà§à¦°à¦¤à¦¿
ইঙà§à¦—িত করে
লেখকের
সরà§à¦¬à¦œà§à¦ž
সতà§à¦¤à§à¦¬à¦¾
পরিতà§à¦¯à¦¾à¦—
করে
পাঠকদের
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦à¦¾à¦
ে ছেড়ে দেন
সেই মোকà§à¦·à¦®
সনà§à¦§à¦¿à¦¸à§à¦¥à¦²à§
ও
সনà§à¦§à¦¿à¦•à§à¦·à¦£à§
যেখানে
গলà§à¦ªà¦Ÿà¦¿ à¦à¦•
সমà§à¦à¦¾à¦¬à§à¦¯
অনà§à¦¤à¦¿à¦®
বাà¦à¦•à§‡à¦°
মà§à¦–ে
অপেকà§à¦·à¦®à¦¾à¦£
à¦à¦¬à¦‚ যখন
পাঠক উদগà§à¦°
বাসনায়
অপেকà§à¦·à¦¾à¦°à¦¤
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦°
à¦à¦•à¦Ÿà¦¿
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
অনà§à¦¤à¦¿à¦®
পরিণতির
জনà§à¦¯à¥¤ à¦à¦‡
আয়োজনে
অপà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤
পাঠক অনেক
সময়ই
বিপনà§à¦¨ বোধ
করে। à¦à¦‡
বিপনà§à¦¨ বোধ
জাগà§à¦°à¦¤
করাই
কিনà§à¦¤à§
নবারà§à¦£à§‡à¦°
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¥¤
তিনি চান
তাà¦à¦° পাঠক
কোনরকম
আগাম
সতরà§à¦•à¦¤à¦¾à¦®à§‚à¦
²à¦•
পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿
ছাড়া যেন
তাà¦à¦°
গলà§à¦ªà¦ªà¦¾à¦ ে
উদà§à¦¯à§‹à¦—ী না
হয়। কারণ
পà§à¦°à¦¥à¦¾à¦—ত
লিখনশৈলী ও
অà¦à§à¦¯à¦¾à¦¸à¦•à§‡
ছà§à¦à§œà§‡ ফেলে
দিয়ে তিনি
à¦à¦• নতà§à¦¨
কথনশৈলী
আমদানি
করেন
যেখানে
“পাঠকের
সঙà§à¦—ে à¦à¦•à¦Ÿà¦¾
সজীব
দà§à¦¬à§ˆà¦°à¦¥à§‡
পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à§Ÿà¦¤
মà§à¦–োমà§à¦–ি
হতে চান
নবারà§à¦£â€à¥¤
[রাজীব
চৌধà§à¦°à§€]।
পাঠকের
সঙà§à¦—ে
নবারà§à¦£à§‡à¦°
‘দà§à¦¬à§ˆà¦°à¦¥â€™
কতটা
‘সজীব’,
পাঠকের
নবারà§à¦£-পাঠà¦
ূরà§à¦¬ মহড়ার
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿà¦
¤à¦¾à¦° কারণ,
তাà¦à¦° গলà§à¦ª
শেষ হয়ে
যাওয়ার
পরেও পড়ে
থাকা
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
বà§à¦¯à¦¾à¦ªà§à¦¤à¦¿ ও
পরিধি ঠিক
কতটা হতে
পারে তার
পà§à¦°à¦•à§ƒà¦·à§à¦Ÿ
নিদরà§à¦¶à¦¨
হয়ে ওঠে
‘অনà§à¦§
বেড়াল’
গলà§à¦ªà§‡à¦°
পরিসমাপà§à¦¤à¦¿
:
“জলের
ধাকà§à¦•à¦¾à§Ÿ আর
উনà§à¦®à¦¤à§à¦¤
বাতাসের
দাপটে
হোটেলটা
যখন কেà¦à¦ªà§‡
কেà¦à¦ªà§‡
উঠবে, নদীর
দিকের
খà§à¦à¦Ÿà¦¿à¦—à§à¦²à§‹
যখন à¦à¦•à¦Ÿà¦¾
à¦à¦•à¦Ÿà¦¾ করে
টলে যেতে
থাকবে তখন
হোটেল
মালিক
বাসনকোসন
আর চেয়ার
টেবিলগà§à¦²à§‹
সামনের
গলির ওপারে
যে রকের মতো
জায়গাটা
আছে
সেখানে
নিয়ে গিয়ে
ডাà¦à¦‡ করে
রাখতে
পারে।
à¦à¦ªà¦¾à¦¶-ওপাশ
দà§à¦²à¦¤à§‡ থাকা
লনà§à¦ নটাও
সে নিতে
à¦à§à¦²à¦¬à§‡ না।
কিনà§à¦¤à§ জল
বেড়ে ঘরের
মধà§à¦¯à§‡
ঢà§à¦•à¦²à§‡à¦“ তা
শà§à¦°à§ হবে
টাল খাওয়া
দিকটার
থেকে। অনà§à¦§
বেড়াল তখন
বড়োজোর
অপেকà§à¦·à¦¾à¦•à§ƒà
¦¤ উà¦à¦šà§
দিকটায় সরে
যেতে পারে।
কিনà§à¦¤à§ ও ঘর
ছেড়ে
বেরোবে না।
à¦à¦–ানেও
দà§à¦Ÿà§‹
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
রইল।
ঘরটাতে
আসà§à¦¤à§‡
আসà§à¦¤à§‡ জল
বাড়তে পারে
অথবা à¦à¦•
à¦à¦Ÿà¦•à¦¾à§Ÿ
দোতলাসমেত
হোটেলটার
গোটা
কাঠামোটাই
নদীতে
ধà§à¦¬à¦¸à§‡ পড়তে
পারে। à¦à¦° যে
কোন à¦à¦•à¦Ÿà¦¾
হলে অনà§à¦§
বেড়ালের
কিছৠকরার
নেই। হয় জল
তাকে
ছাপিয়ে
উঠবে নয়তো
ঘরের
সঙà§à¦—েই সে
নদীতে
তলিয়ে
যাবে।
কিনà§à¦¤à§ à¦à§œ
যদি কোন
কারণে
রাসà§à¦¤à¦¾
পালটায় বা
অত à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ না
হয় তাহলে
হোটেলটা
যেমন আছে
তেমনই
থাকবে। à¦à¦¬à¦‚
টেবিলের
তলায়,
অনà§à¦§à¦•à¦¾à¦°à§‡
বসে থাকবে
অনà§à¦§
বেড়াল।
সকালে à¦à¦¸à§‡
বাচà§à¦šà¦¾à¦¦à§à¦Ÿà§
ও দেখতে
পাবে যে
চেনা
জায়গাতেই
সে চà§à¦ª করে
বসে
রয়েছে।â€
à¦à¦–ানেই
গলà§à¦ªà¦Ÿà¦¿ শেষ
হয়। শেষ হয়
কথকের কাজ;
লেখকের
কাজও।
কিনà§à¦¤à§
লেখকের হাত
ছেড়ে
পাঠকের
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨
বিচরণ শà§à¦°à§
হয় à¦à¦–ান
থেকেই,
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦®à§Ÿ
à¦à¦‡ বিসà§à¦¤à§ƒà¦¤
উনà§à¦®à§à¦•à§à¦¤
পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡à¥
à¦à¦–ান
থেকেই আরও
à¦à¦•à¦Ÿà¦¾, বা আরও
à¦à¦•à¦¾à¦§à¦¿à¦•
গলà§à¦ª শà§à¦°à§
করা যায়
কিনà§à¦¤à§à¥¤
à¦à¦•à¦Ÿà¦¿ গলà§à¦ª
শেষ হওয়ার
পর সেই
গলà§à¦ªà§‡à¦°
à¦à¦¨à§à¦¡
পয়েনà§à¦Ÿ
থেকেই আরও
à¦à¦• বা
à¦à¦•à¦¾à¦§à¦¿à¦•
গলà§à¦ª লেখক
নিজেই
লিখেছেন
অবশà§à¦¯à¥¤
যেমন
‘অটো’
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦°
পরবরà§à¦¤à§€
গলà§à¦ª
হিসাবে
উপসà§à¦¥à¦¿à¦¤ হয়
‘মিউচà§à§Ÿà¦¾à¦²
মà§à¦¯à¦¾à¦¨â€™ à¦à¦¬à¦‚
‘কড়াই’
গলà§à¦ª দà§à¦Ÿà¦¿à¥¤
আবার,
‘অটো’
উপনà§à¦¯à¦¾à¦¸à¦Ÿà¦¿
নিজেই
‘আমার কোন
à¦à§Ÿ নেই তো?’
গলà§à¦ªà§‡à¦°
সমানà§à¦¤à¦°à¦¾à¦²
পাঠহিসাবে
উঠে আসে।
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
নবারà§à¦£à§‡à¦°
লেখায় নিয়ত
চলতে থাকে
গলà§à¦ª নিয়ে
সামগà§à¦°à¦¿à¦•
পরীকà§à¦·à¦¾,
à¦à¦¬à¦‚ সাথে
সাথে
পাঠকদের
পরীকà§à¦·à¦¾à¦“।
পাঠক-পরীকà§
¦·à¦¾à¦° আরও
à¦à¦•à¦Ÿà¦¿
মোকà§à¦·à¦®
অসà§à¦¤à§à¦° হল
আনà§à¦¤à¦°à§à¦ªà¦¾à¦ à¥
সà§à¦Ÿà§à¦°à§€à¦® অফ
কনশাসনেস
টেকনিকের
হাত ধরে
নবারà§à¦£à§‡à¦°
কথনের
ফাà¦à¦•à§‡
ফাà¦à¦•à§‡
অনায়াসে
ঢà§à¦•à§‡ পড়ে
কোন নিখাদ
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•
ঘটনা, অথবা
অনà§à¦¯ কোন
টেকà§à¦¸à¦Ÿà¥¤
‘হারবারà§à¦Ÿâ€
™ থেকে à¦à¦•à¦Ÿà¦¿
উদাহরণ
দেখা যাক:
“ঠপরীর
দিকে
তাকিয়ে
হারবারà§à¦Ÿ
কানে মৃতা
পশà§à¦šà¦¿à¦®à§€
নারীদের
গান শà§à¦¨à¦¤à§‡
পেয়েছিল।
সেই গান দল
বেà¦à¦§à§‡
বিলাপ করতে
করতে à¦à¦¸à§‡
ধোà¦à§Ÿà¦¾à¦§à§à¦²à§‹
মাখা
দোকানের
কাচে
ধাকà§à¦•à¦¾
মারে। হায়
নগà§à¦¨ পরী!
জারà§à¦®à¦¾à¦¨
মেশিনগানেà
° সামনে সেই
রà§à¦¶à§€ যà§à¦¬à¦¤à§€
যেন— নগà§à¦¨,
দà§à¦¹à¦¾à¦¤ দিয়ে
বà§à¦• ঢেকে
দৌড়চà§à¦›à§‡
কালো মাটির
ওপর। শà§à¦¨à¦¤à§‡
সে কোন
কথাই চাইছে
না। বà§à¦¯à¦¸à§à¦¤
পথচারীরা
চà§à¦ª করে
থাকলে
শà§à¦¨à¦¤à§‡ পেত
যে
হারবারà§à¦Ÿ
গà§à¦®à¦°à§‡
গà§à¦®à¦°à§‡
মà§à¦—à§à¦§ হয়ে
কাà¦à¦¦à¦›à§‡ à¦à¦¬à¦‚
সেই পরী
কà§à¦°à¦®à¦¶ ওপরে
উঠছে— তার
গাল ঘষে
দিচà§à¦›à§‡ দড়ি
মইতে বাà¦à¦§à¦¾
বিরাট
বেলà§à¦¨à¥¤
শীতের
পারà§à¦•
সà§à¦Ÿà§à¦°à§€à¦Ÿà§‡
à¦à¦•à¦à¦²à¦•
রেফà§à¦°à¦¿à¦œà¦¾à¦°à§
টরের হাওয়া
à¦à¦¸à§‡
হারবারà§à¦Ÿà¦•à§
জড়িয়ে ধরে।
হারবারà§à¦Ÿ
অলেসà§à¦Ÿà¦°à§‡à¦°
কলারটা
তà§à¦²à§‡ দেয়
à¦à¦¬à¦‚ তাকে
হলিউড ছাড়া
à¦à¦–ন অনà§à¦¯
কিছৠà¦à¦¾à¦¬à¦¾
অসমà§à¦à¦¬à¥¤
à¦à¦–নও বিকেল
আছে। তখনও
বিকেল ছিল।
à¦à¦°à¦ªà¦°
অনà§à¦§à¦•à¦¾à¦°
ছেয়ে à¦à¦²à§‡
পরীও
লà§à¦•à§‹à¦¤à§‡
শà§à¦°à§ করবে।
গাড়ির আলো
কখনো কখনো
তাকে চমকে
দেবে। মনে
হবে তার
ঠোà¦à¦Ÿ নড়ছে।
অনà§à¦§à¦¦à§à¦Ÿà§‹
চোখে হলà§à¦¦
আলো
জà§à¦¬à¦²à¦›à§‡à¥¤
হারবারà§à¦Ÿ
ফিসফিস করে
বলেছিল—
জেপটে
জà§à¦ªà¦Ÿà§‡ থাকো
à¦à¦–ন। ফের
আসবখন।â€
à¦à¦–ানে ‘দà§à¦¯
ফল অফ
বারà§à¦²à¦¿à¦¨â€™
সিনেমার
দৃশà§à¦¯
অনায়াসে
ঢà§à¦•à§‡ পড়ে
গলà§à¦ªà¦•à¦¥à¦¨à§‡à¦°
সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•
ছনà§à¦¦à§‡à¦°
মধà§à¦¯à§‡à¥¤
কাহিনী
à¦à¦—োয়,
কিনà§à¦¤à§
অদà§à¦à§à¦¤ à¦à¦•
মোলায়েম
à¦à¦¾à¦à¦•à§à¦¨à¦¿à¦°
মধà§à¦¯à§‡
দিয়ে।
কাহিনীর à¦à¦‡
অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦
গতি ও ছনà§à¦¦,
à¦à¦‡
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦
জারà§à¦•,
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯
সাধনের
জনà§à¦¯ à¦à¦‡à¦°à¦•à¦®
আপাতঅপà§à¦°à§Ÿà§
‹à¦œà¦¨à§€à§Ÿ
আনà§à¦¤à¦°à§à¦ªà¦¾à¦ à§
র নিবেশ
নিঃসনà§à¦¦à§‡à¦¹à§
আনাড়ি
পাঠককে à¦à¦•
অনà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤
বিপনà§à¦¨à¦¤à¦¾à¦°
দিকে ঠেলে
দেয়। সাথে
সাথে
লেখকের
কোন গোপন
অà¦à¦¿à¦¸à¦¨à§à¦§à¦¿à¦°
ইঙà§à¦—িতও কি
উঠে আসে না
à¦à¦–ানে, à¦à¦‡
নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤
আনà§à¦¤à¦°à§à¦ªà¦¾à¦ à§
র
অà¦à¦¿à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à§‡à
° মাধà§à¦¯à¦®à§‡?
কোন গà¦à§€à¦°
রাজনৈতিক
অà¦à¦¿à¦¸à¦¨à§à¦§à¦¿à¦°
আà¦à¦¾à¦¸?
আà¦à¦¾à¦¸ উঠে
আসে
অবশà§à¦¯à¦‡à¥¤
জাà¦-পল
সারà§à¦¤à§à¦°
লেখকের
অবসà§à¦¥à¦¾à¦¨
বিচার করতে
গিয়ে
বলেছেন, “…the
writer’s duty is to take sides against all
injustices, wherever they may come from. And as our writings
would have no meaning if we did not set up as our goal the
eventual coming of the freedom by means of socialism, it is
important in each case to stress the fact that there have
been violations of formal and personal liberties or material
oppression or both.†সমাজ ও
সময়ের
পà§à¦°à¦¤à¦¿
দায়িতà§à¦¬à¦¶à§€à¦
লেখক
হিসাবে
পà§à¦°à¦¬à¦²
রাজনৈতিক
সচেতনতা
সমà§à¦ªà¦¨à§à¦¨
নবারà§à¦£à§‡à¦°
কোন à¦à¦• পকà§à¦·
অবলমà§à¦¬à¦¨
ছিল
অনিবারà§à¦¯à¥¤
সেই পকà§à¦·
ছিল
মারà§à¦•à§à¦¸à¦¬à¦¾à¦
ের পকà§à¦·,
রাষà§à¦Ÿà§à¦°à¦¶à¦•à§
তির
নিপীড়নের
বিরোধী
পকà§à¦·,
পà§à¦°à¦²à§‡à¦¤à¦¾à¦°à¦¿à§
েতদের পকà§à¦·,
সশসà§à¦¤à§à¦°
বিপà§à¦²à¦¬à§‡à¦°
পকà§à¦·à¥¤ à¦à¦‡
রাজনৈতিক
পকà§à¦·à¦¾à¦¬à¦²à¦®à§à¦
নের ফলে
তাà¦à¦° গলà§à¦ªà§‡
পরোকà§à¦·à§‡,
অথবা
পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·à¦
াবেই, মিশে
যায়
ইসà§à¦¤à§‡à¦¹à¦¾à¦°à¥¤
à¦à¦‡ অসম
মিশà§à¦°à¦£à¦Ÿà¦¾à¦“
ঘটে কিনà§à¦¤à§
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦
জারà§à¦•à§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡à¦‡à¥¤
বিপà§à¦²à¦¬à§€
অà¦à¦¿à¦˜à¦¾à¦¤à§‡
হà§à§œà¦®à§à§œà¦¿à§Ÿà§‡
à¦à§‡à¦™à§‡ পড়ে
লেখক-কথক-পà¦
ঠক
সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¦°
অনà§à¦¤à¦°à§à¦¬à¦°à§à¦
ী পà§à¦°à¦¾à¦šà§€à¦°:
“সারা
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾
জà§à§œà§‡
কমিউনিসà§à¦Ÿà¦
°à¦¾ ফিরে
আসবে।
হà§à¦¯à¦¾à¦à¥¤
আসবে। তবে
তার জনà§à¦¯à§‡
আগামী
সতেরো বছর
বা তারও
বেশী সময়ের
পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦
¾ ঘণà§à¦Ÿà¦¾ ও
পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦
¾ মিনিট কাজে
লাগাতে
হবে। সারা
পৃথিবী
জà§à§œà§‡
কমিউনিসà§à¦Ÿà¦
°à¦¾ ফিরে
আসবে।
আসবেই। আর
দশ নয়, দশ
হাজার দিন
ধরে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾
কাà¦à¦ªà¦¬à§‡à¥¤
সেই কথাটাই
à¦à¦‡ গলà§à¦ªà§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡
জানিয়ে
দেওয়া
হল।â€
গলà§à¦ªà§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡
à¦à¦–ানে তিনি
জানিয়ে দেন
তাà¦à¦°
রাজনৈতিক
বিশà§à¦¬à¦¾à¦¸ যা
আসলে
ইসà§à¦¤à§‡à¦¹à¦¾à¦°à§‡à
° নামানà§à¦¤à¦°à¥¤
লেখক
নবারà§à¦£à§‡à¦°
বৃহৎ
রাজনৈতিক
পà§à¦°à§‹à¦ªà¦¾à¦—ানà§
ডার মাধà§à¦¯à¦®
হয়ে ওঠে
তাà¦à¦°
কথনশৈলী।
মাধà§à¦¯à¦® হয়ে
ওঠেন
নবারà§à¦£
নিজেও,
লেখক
হিসাবে,
লেখকের
দায়বদà§à¦§à¦¤à¦¾
থেকে।
সাহিতà§à¦¯à§‡à¦°
সংজà§à¦žà¦¾
নিরূপণের
পথে
সারà§à¦¤à§à¦°
বলেছেন, “The writer
is, par excellence, a mediator and his commitment is to
mediation.†লেখকের
দায়বদà§à¦§à¦¤à¦¾à¦
ে মেনে
নিয়ে তাà¦à¦°
সমকাল—
সমকালীন
সমাজ ও
রাজনৈতিক
অবসà§à¦¥à¦¾à¦•à§‡
তà§à¦²à§‡ ধরার
à¦à¦•à¦Ÿà¦¿
মাধà§à¦¯à¦® হয়ে
ওঠেন
নবারà§à¦£
নিজে। à¦à¦‡
পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§
তাà¦à¦°
কাহিনীকে
à¦à¦•
সতà§à¦¯à¦¬à¦šà¦¨à§‡à¦°
ছাপ দেওয়া
à¦à§€à¦·à¦£
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ
হয়ে ওঠে।
সেই আয়োজনও
সমà§à¦ªà¦¨à§à¦¨ হয়
তাà¦à¦°
বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤
কথনশৈলীর
মাধà§à¦¯à¦®à§‡à¦‡à¥¤
‘কাকতাড়à§à§Ÿà
¾â€™ গলà§à¦ªà§‡
তাà¦à¦°
কাহিনীকে
সরাসরি
সতà§à¦¯à¦¬à¦šà¦¨à§‡à¦°
মোহর
লাগানো হয়
গলà§à¦ª শà§à¦°à§
হওয়ার
আগেই,
লেখার à¦à¦•à¦¦à¦®
শà§à¦°à§à¦¤à§‡à¦‡,
তৃতীয়
বনà§à¦§à¦¨à§€à¦°
মধà§à¦¯à§‡ তà§à¦²à§‡
ধরা কিছà§
আপাতসতà§à¦¯
ঘটনার
বিবরণীতে,
যা লেখকের
বিবৃতি
হিসাবে
গà§à¦°à¦¾à¦¹à§à¦¯
হতে পারে।
[নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
ঘটনাটি
১৯à§à§¯ সালের
আগসà§à¦Ÿ মাসে
ঘটেছে, ১৫
তারিখে।
কয়েকটি
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
জায়গা ও
লোকের নাম
পালটানো
হয়েছে।
রচনার
মধà§à¦¯à§‡
গমà§à¦à§€à¦°à¦¾,
গণপত রাম,
নিরà§à¦à§Ÿ-পাসà§
য়ান ও à¦à¦¾à¦°à¦¤
বিনà§à¦¦à§‡à¦°
নাম পাওয়া
যাবে। à¦à¦à¦°à¦¾
বিহারের
জমিদার ও
পà§à¦²à¦¿à¦¸
বাহিনীর
আকà§à¦°à¦®à¦£à§‡
নিহত
অসংখà§à¦¯
কà§à¦·à§‡à¦¤à¦®à¦œà§à¦°
ও হরিজন
নেতার
মধà§à¦¯à§‡
কয়েকজন।
রচনাটির
কোনো অংশই
কালà§à¦ªà¦¨à¦¿à¦•
নয়।]
à¦à¦‡ বিবৃতির
মাধà§à¦¯à¦®à§‡
পাঠককে
লেখক সচেতন
করে তোলেন
আগত
কাহিনীর
সতà§à¦¯à¦¤à¦¾à¦°
পà§à¦°à¦¤à¦¿; à¦à¦¬à¦‚
পাঠকের
কাছে
পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾
করেন à¦à¦•
গà§à¦°à§à¦¤à¦°
ইতিহাসের
নিবিড় পাঠ।
কিনà§à¦¤à§
পরবরà§à¦¤à§€à¦¤à§‡
তিনি
অপেকà§à¦·à¦¾à¦°à¦¤
পাঠকের
গমà§à¦à§€à¦° ও
মনোযোগী
অবসà§à¦¥à¦¾à¦¨à¦•à§‡
à¦à§‡à¦™à§‡ দেন
সà§à¦šà¦¾à¦°à§
পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§
:
“কাকতাড়à§à§Ÿà
¾ à¦à¦• চোখে
দেখল জিপটা
ধà§à¦²à§‹ উড়িয়ে
চলেছে।â€
গলà§à¦ªà¦•à§‡
সতà§à¦¯à¦¬à¦šà¦¨à§‡à¦°
তকমা
লাগিয়ে যে
ঘটনাবলী
বিবৃত হয় তা
জীবনà§à¦¤
মানà§à¦·à§‡à¦°
বদলে à¦à¦•à¦Ÿà¦¿
নিষà§à¦ªà§à¦°à¦¾à¦£
কাকতাড়à§à§Ÿà¦¾à¦
° পয়েনà§à¦Ÿ অফ
à¦à¦¿à¦‰ থেকে
দেখা! à¦à¦•
চোখ কানা
নিরà§à¦¬à¦¾à¦•
না-মানà§à¦·
কাকতাড়à§à§Ÿà¦¾
সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦¹
ীন হতà§à¦¯à¦¾à¦°
নিরনà§à¦¤à¦°
বরà§à¦£à¦¨à¦¾
দিয়ে চলে।
à¦à¦‡
পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§
পà§à¦°à¦¹à§‡à¦²à¦¿à¦•à¦¾à¦
®à§Ÿ হয়ে ওঠে
সতà§à¦¯-মিথà§à¦¯à¦
র
বিà¦à¦¾à¦œà¦¨à¦°à§‡à¦–à¦
¾à¥¤ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
নবারà§à¦£
কà§à¦°à¦®à¦¾à¦—ত
à¦à§‡à¦™à§‡ চলেন
সমসà§à¦¤
পà§à¦°à¦¾à¦šà§€à¦°,
অতিকà§à¦°à¦®
করেন সমসà§à¦¤
সীমারেখা—
কলà§à¦ªà¦¨à¦¾ ও
ইতিহাসের,
গলà§à¦ª ও
ইসà§à¦¤à§‡à¦¹à¦¾à¦°à§‡à
°, সতà§à¦¯ ও
মিথà§à¦¯à¦¾à¦°,
বাসà§à¦¤à¦¬ ও
অবাসà§à¦¤à¦¬à§‡à¦°,
লেখক-কথক ও
পাঠকের।
না-মানà§à¦·
কাকতাড়à§à§Ÿà¦¾à¦
° মতোই
নিরà§à¦¬à¦¾à¦•
না-মানà§à¦·
à¦à¦•à¦Ÿà¦¿
কà§à¦•à§à¦°à§‡à¦°
দৃষà§à¦Ÿà¦¿à¦•à§‹à¦£
থেকে
বরà§à¦£à¦¿à¦¤ হয়
‘সà§à¦Ÿà§€à¦®à¦°à§‹à¦²à
¾à¦°â€™ গলà§à¦ªà§‡à¦°
থà§à¦¯à¦¾à¦à¦¤à¦²à¦¾à¦¨à§
বিপà§à¦²à¦¬-কাহà¦
¿à¦¨à§€à¥¤ à¦à¦‡
বিকলà§à¦ª
দৃষà§à¦Ÿà¦¿à¦•à§‹à¦£à§
‡à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦“
নবারà§à¦£à§‡à¦°
কথনশৈলীর
অনà§à¦¯à¦¤à¦®
বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦°
ূপে
ইঙà§à¦—িতবাহà
€ হয়ে ওঠে
তাà¦à¦°
বিকলà§à¦ª
রাজনৈতিক
রণনীতির।
à¦à¦‡ বিকলà§à¦ª
রাজনৈতিক
রণনীতির
আরও
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ উদাহরণ
হিসাবে উঠে
আসে
‘à¦à¦¾à¦¸à¦¾à¦¨â€™
গলà§à¦ªà¦Ÿà¦¿ যে
গলà§à¦ªà§‡à¦° কথক
হল à¦à¦•à¦Ÿà¦¿
মৃতদেহ।
নবারà§à¦£à§‡à¦°
à¦à¦•à¦¦à¦® পà§à¦°à¦¥à¦®
গলà§à¦ªà¦¤à§‡à¦‡
কথক হিসাবে
মৃতদেহের
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
সূচীত করে
পরবরà§à¦¤à§€à¦¤à§‡
তাà¦à¦°
বৈপà§à¦²à¦¬à¦¿à¦•
রাজনৈতিক
যà§à¦¦à§à¦§à§‡à¦°
অনà§à¦¯à¦¤à¦®
জাদà§à¦¬à¦¾à¦¸à§à¦¤à¦¬
ীয় হাতিয়ার:
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à¦¤à§
তারোপ। à¦à¦‡
রণকৌশলের
বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§
পরে
মসোলিয়াম
জেগে উঠে
গঠন করে
জীবিত ও
মৃতদের
বৈপà§à¦²à¦¬à¦¿à¦•
আà¦à¦¤à¦¾à¦¤à¥¤
বিপà§à¦²à¦¬à§‡à¦°
à¦à¦¨à§à¦¡
পয়েনà§à¦Ÿ
মৃতà§à¦¯à§ নয়,
বরং
মৃতà§à¦¯à§à¦° পর,
মৃত-জীবিতেà
° বিপà§à¦°à¦¤à§€à¦ª
আà¦à¦¤à¦¾à¦¤à§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡
বিপà§à¦²à¦¬
নবজনà§à¦® লাà¦
করে।
মৃতদেহকে
কথক হিসাবে
উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¦
মাধà§à¦¯à¦®à§‡
নবারà§à¦£à§‡à¦°
সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦®
গলà§à¦ª থেকেই
কথনশৈলীর
রাজনৈতিকরà¦
পà§à¦°à¦•à¦Ÿ হয়ে
ওঠে।
পাশাপাশি,
à¦à¦• অনà§à¦¯
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§
‡, কথক তথা
লেখকের
মৃতà§à¦¯à§à¦°
আà¦à¦¾à¦¸à¦“
সূচিত করে
à¦à¦‡
উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à¥
ঠহল
উতà§à¦¤à¦°à¦¾à¦§à§à¦¨à¦
ক
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à¥
¤
উতà§à¦¤à¦°à¦¾à¦§à§à¦¨à¦
কতাবাদ ও
মারà§à¦•à§à¦¸à¦¬à¦¾à¦
ের
সà§à¦¬à¦¬à¦¿à¦°à§‹à¦§à§€
সহাবসà§à¦¥à¦¾à¦¨
নবারà§à¦£à§‡à¦°
গলà§à¦ªà§‡à¦°
অনà§à¦¯à¦¤à¦®
বৈশিষà§à¦Ÿà§à¦¯â€
মতাদরà§à¦¶à¦—ত
à¦à¦¾à¦¬à§‡
মারà§à¦•à§à¦¸à¦¬à¦¾à¦
রূপী à¦à¦•
গà§à¦°à§à¦¯à¦¾à¦¨à§à¦¡
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦à§
র সমরà§à¦¥à¦•
হলেও
উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à§
à¦à§€à¦·à¦£à¦à¦¾à¦¬à§‡à¦‡
তা
উতà§à¦¤à¦°à¦¾à¦§à§à¦¨à¦
ক।
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦°
উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾
নয়, কিছà§
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
বিষয়গত
à¦à¦¾à¦¬à§‡à¦“
নবারà§à¦£à§‡à¦°
গলà§à¦ª হয়ে
ওঠে
উতà§à¦¤à¦°à¦¾à¦§à§à¦¨à¦
ক। à¦à¦®à¦¨à¦•à¦¿,
কথনশৈলীও
বহন করে সেই
à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾à¥¤
সেও à¦à¦• অনà§à¦¯
রাজনৈতিক
চেতনা,
কিনà§à¦¤à§ সেই
রাজনীতি হল
লিটলà§
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦à§
র রাজনীতি—
লিটলà§
মà§à¦¯à¦¾à¦—াজিনà§
র রাজনীতি।
‘ফোয়ারার
জনà§à¦¯
দà§à¦¶à§à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾
’ গলà§à¦ªà§‡ à¦à¦‡
বিপà§à¦°à¦¤à§€à¦ª
à¦à¦¾à¦·à§à¦¯à§‡à¦°
পà§à¦°à¦®à¦¾à¦£
পাওয়া যায়:
“ফোয়ারার
কথা à¦à¦° আগে
দà§à¦Ÿà§‹ গলà§à¦ªà§‡
আমি
রটিয়েছিলাà¦
®à¥¤ কিনà§à¦¤à§
বেশি কেউ
জানতে
পারেনি।
জানার কথাও
নয়। কারণ
গলà§à¦ªà¦¦à§à¦Ÿà§‹
বেরিয়েছিল
লিটল
মà§à¦¯à¦¾à¦—াজিনà§
। সেগà§à¦²à§‹
নিয়ে কেউ
টিà¦à¦¿-র ছবি
বা ফিলà§à¦®â€”
কিছà§à¦‡
করেনি। তাই
কেউ জানতেও
পারেনি।
ফোয়ারাকে
নিয়ে আমার
তিন নমà§à¦¬à¦°
গলà§à¦ªà¦“
রà§à¦œà¦ªà¦®à§‡à¦Ÿà¦®
মাখা কোনো
বড়ো কাগজে
সায়া পরে
বেরোচà§à¦›à§‡
না।... à¦à¦¬à¦¾à¦°à§‡à¦“
লিটল
মà§à¦¯à¦¾à¦—াজিন...à
¥¤â€
বালজাক
পাঠপà§à¦°à¦¤à¦¿à¦•à§
রিয়ায়
রোলাà¦
বারà§à¦¤ যে
পà§à¦°à¦¶à§à¦¨
তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨â
” “Who is speaking here?â€,
আমরাও সেই
à¦à¦•à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨
তà§à¦²à¦¤à§‡
পারি—
à¦à¦–ানে
বকà§à¦¤à¦¾ কে?
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦°
কোনো
চরিতà§à¦°?
নাকি, কথক?
নাকি, লেখক
নিজেই?
à¦à¦–ানে
চরিতà§à¦°-কথক-à
¦²à§‡à¦–কের
পারসà§à¦ªà¦°à¦¿à¦•
মিথষà§à¦•à§à¦°à¦¿à§
ায় সৃষà§à¦Ÿà¦¿
হয় à¦à¦•
আপাদমসà§à¦¤à¦•
রাজনৈতিক
à¦à¦¾à¦·à§à¦¯à¥¤
তথাকথিত
মূলধারার
উচà§à¦šà¦¬à¦°à§à¦—ীà
Ÿ বড়ো কাগজ ও
বিকলà§à¦ªà¦§à¦¾à¦°à¦
র
পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¬à¦°à§
গীয় ছোট
কাগজের
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¦®à§
লক অবসà§à¦¥à¦¾à¦¨,
à¦à¦¬à¦‚ সেই
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¦®à§
লক
রাজনৈতিক
সমীকরণে
নবারà§à¦£à§‡à¦°
à¦à¦•à¦Ÿà¦¿
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
পকà§à¦·à¦¾à¦¬à¦²à¦®à§à¦
ন। সেই পকà§à¦·
অবশà§à¦¯à¦®à§à¦à¦¾à¦
ীà¦à¦¾à¦¬à§‡
পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦œ
উপাদানের
পà§à¦°à¦¤à¦¿à¥¤
তাà¦à¦°
অবসà§à¦¥à¦¾à¦¨
বরাবরই
অবহেলিতদেà
° পকà§à¦·à§‡à¦‡
থাকে।
অবহেলিতদেà
¦°
পকà§à¦·à¦¾à¦¬à¦²à¦®à§à¦
নের জনà§à¦¯à§‡à¦‡,
হয়তো বা,
রাজনৈতিকà¦à¦
বে নবারà§à¦£
à¦à§à¦à¦•à§‡
থাকেন
পাঠকদের
পà§à¦°à¦¤à¦¿, কারণ
“Classical criticism has never paid any attention to
the reader; for it, the writer is the only person in
literature!†[রোলাà¦
বারà§à¦¤]।
পাঠকদের
চিরকালীন
অবহেলিত ও
পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•
অবসà§à¦¥à¦¾à¦¨
ঘোচাতে
নবারà§à¦£
লিখনশৈলীর
রাজনৈতিকরà¦
ঘটান। তিনি
গলà§à¦ªà§‡à¦°
নিরà§à¦®à¦¾à¦£,
তার বিষয় ও
বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•à§‡
মানà§à¦¯à¦¤à¦¾
দেওয়া à¦à¦¬à¦‚
না দেওয়ার
সমান
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾
দেন
পাঠকদের;
পাঠকদের
করে তোলেন
লেখকের
সমতà§à¦²à¥¤ ঠহল
উতà§à¦¤à¦°à¦—ঠনবà¦
¾à¦¦à§€
à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾à¥¤
তাà¦à¦° ‘জনৈক
নৈরাজà§à¦¯à¦¬à¦¾à¦¦
ীর সংবাদ’
নামক
গলà§à¦ªà§‡à¦°
কথনশৈলী
বহন করে
উতà§à¦¤à¦°à¦—ঠনবà¦
¾à¦¦à§‡à¦°
ততà§à¦¤à§à¦¬à¦•à¦¥à¦¾:
“à¦à¦‡ লোকটির
কথা
শà§à¦¨à§‡à¦›à¦¿à¦²à¦¾à¦®
আমার à¦à¦•
বনà§à¦§à§à¦°
কাছে। আমার
ওই বনà§à¦§à§ হল
মনোযোগ
চিকিৎসক।
à¦à¦–ন তার
পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿
পসার অনেক
বেড়েছে।
তখন তেমন
হয়নি।
সরকারি
হাসপাতালে
তখন সে ছিল।
তার কাছেই
à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à¥¤
নৈরাজà§à¦¯à¦¬à¦¾à¦¦
ী। à¦à¦‡à¦Ÿà§à¦•à§
বলার পরে
বাকিটà§à¦•à§
à¦à¦•à¦Ÿà¦¿
অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡à
¦‡ হয়তো শেষ
করে দেওয়া
যেত।
কিনà§à¦¤à§
যেহেতà§
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
আমারা à¦à¦•à¦Ÿà¦¿
গলà§à¦ªà§‡à¦°
শরà§à¦¤à¦¾à¦§à§€à¦¨,
তাই
অনà§à¦¯à¦à¦¾à¦¬à§‡
à¦à¦—োতে হবে।
আমরা
যেà¦à¦¾à¦¬à§‡
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿
সাজাব
সেà¦à¦¾à¦¬à§‡
সমà§à¦à¦¬à¦¤
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
ঘটেনি।
কিনà§à¦¤à§
অনà§à¦¯à¦à¦¾à¦¬à§‡
সাজানোর
অধিকার
আমাদের কেউ
কি দিয়েছে?
দেয়নি! লেখা
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾à¦
à¦à¦• হাতের
সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à¦šà¦
¾à¦°à¥¤ à¦-সব হল
খটকা। রয়ে
গেছে।
যাবেও।â€
à¦à¦–ানে যে
লেখক সে
নিজের
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
°
অপà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à
Ÿà¦¤à¦¾à¦•à§‡à¦‡
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¸à¦¹à¦
ারে তà§à¦²à§‡
ধরে। লেখক
যাতà§à¦°à¦¾ করে
à¦à¦• অমোঘ
অনসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§
র দিকে; à¦à¦¬à¦‚
গলà§à¦ª, à¦à¦•
উৎসহীন
সতà§à¦¤à¦¾ রূপে,
রয়ে যায়
‘নিউটà§à¦°à¦¾à¦²â
™ অবসà§à¦¥à¦¾à¦¨à§‡
যেখানে
পাঠকের উপর
কোন আরোপিত
বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾
বা à¦à¦¾à¦·à§à¦¯à§‡à¦°
বোà¦à¦¾
চাপিয়ে
দেওয়া হয় না,
কারণ
বারà§à¦¤à§‡à¦°
বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨à§
সারে “…writing is the
destruction of every voice, of every point of origin.
Writing is that neutral, composite, oblique space where our
subject slips away, the negative where all identity is lost,
starting with the very identity of the body writing.â€
লেখকের à¦à¦‡
অনসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦
লেখাকে
করে তোলে
অবরোধমà§à¦•à§à
¤ যা
নবারà§à¦£à§‡à¦°
গলà§à¦ªà§‡à¦°
অনà§à¦¯à¦¤à¦®
বৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤
অবরোধমà§à¦•à§à
¤ কাহিনী,
অথবা
কাহিনীর
অবরোধমà§à¦•à§à
¤ গঠন à¦à¦•
বৃহতà§à¦¤à¦°
সতà§à¦¯à§‡à¦°
ধারক হয়ে
ওঠে—
বহমানতার
à¦à¦• নিশà§à¦šà¦¿à§Ž
আà¦à¦¾à¦¸ আরোপ
করে। à¦à¦‡
বিষয়ে
নবারূণ
নিজে à¦à¦•
সাকà§à¦·à¦¾à§Žà¦•à¦¾à¦
°à§‡ বলেছেন,
“আমার মনে
হয়েছে
উপনà§à¦¯à¦¾à¦¸
à¦à¦•à¦Ÿà¦¾
ধারাবাহিকà¦
ায় পৌà¦à¦›à§‡
শেষ হয়।
অরà§à¦¥à¦¾à§Ž
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
সব দরজা
বনà§à¦§ হয় না—
খোলা থাকে,
à¦à¦° পরও জীবন
চলবে,
কাহিনী
চলবে। আমি
যা উপনà§à¦¯à¦¾à¦¸
পড়েছি— রà§à¦¶
উপনà§à¦¯à¦¾à¦¸,
জারà§à¦®à¦¾à¦¨-ফরà¦
সি উপনà§à¦¯à¦¾à¦¸,
সোà¦à¦¿à§Ÿà§‡à¦¤
উপনà§à¦¯à¦¾à¦¸â€”
সে সবেই
দেখেছি à¦à¦‡
চলমানতার
বোধটা à¦à¦¨à§‡
ছেদ টানা
হচà§à¦›à§‡à¥¤ সেই
চলমানতার
বোধটা না
আসা
পরà§à¦¯à¦¨à§à¦¤
গলà§à¦ª চলতে
থাকে।â€
à¦à¦‡
চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾
অনà§à¦¸à¦°à¦£
করেই
“হারবারà§à¦Ÿâ€
উপনà§à¦¯à¦¾à¦¸à¦Ÿà¦¿
যেখান থেকে
শà§à¦°à§
হয়েছিল
সেখানেই
ফিরে আসে,
à¦à¦¬à¦‚ সেই
সà§à¦¥à¦¾à¦¨ থেকে
আর à¦à¦•à¦Ÿà§
à¦à¦—িয়ে,
বহমানতার
সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦°
সূচীত করে,
শেষ হয়।
আসলে, যদি
সামগà§à¦°à¦¿à¦•
আঙà§à¦—িকে
বিচার করা
হয়,
অনিবারà§à¦¯à¦à¦
বে দেখা যায়
নবারà§à¦£à§‡à¦°
আখà§à¦¯à¦¾à¦¨à¦—ঠন,
তাà¦à¦°
কথননীতি à¦
সবই তাà¦à¦°
বৃহতà§à¦¤à¦°
বিকলà§à¦ª
রণনীতি
সনà§à¦§à¦¾à¦¨à§‡à¦°
হাতিয়ার।
à¦à¦‡ সনà§à¦§à¦¾à¦¨
পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾
জারী থাকে
চিরকাল।
নবারà§à¦£
জারী
রাখেন।
কারণ,
বিকলà§à¦ª
মানেই
অগà§à¦£à¦¤à¦¿; à¦à¦¬à¦‚,
ফলসà§à¦¬à¦°à§‚প,
অগà§à¦£à¦¤à¦¿
বিকলà§à¦ªà§‡à¦°
সনà§à¦§à¦¾à¦¨à¦ªà§à¦°à¦
à§à¦°à¦¿à§Ÿà¦¾ à¦à¦•
চিরনà§à¦¤à¦¨à§€
পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¥
বিকলà§à¦ª
রণনীতির
সনà§à¦§à¦¾à¦¨à¦ªà§à¦°à¦
à§à¦°à¦¿à§Ÿà¦¾
কোনদিনই
‘ফিনিশ’
হয়ে যায় না,
‘ফিনিশ’
হতে পারে
না!
উৎস ও ঋণ:
১) “উপনà§à¦¯à¦¾à¦¸
সমগà§à¦°â€,
নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
২) “শà§à¦°à§‡à¦·à§à¦
গলà§à¦ªâ€,
নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
৩) ‘নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
র শà§à¦°à§‡à¦·à§à¦
গলà§à¦ªâ€™,
রাজীব
চৌধà§à¦°à§€;
“শà§à¦°à§‡à¦·à§à¦
গলà§à¦ªâ€,
নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
৪) ‘Situation of the writer in 1947’,
Jean-Paul Sartre
৫) ‘For Whom Does One Write’; “What
is Literatureâ€, Jean-Paul Sartre
৬) ‘The Death of the Author’;
“Image-Music-Textâ€, Roland Barthes
à§) “The Norton Anthology of Theory and
Criticismâ€, Edited by B., Vincent Leitch
৮) ‘নবাররà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
ের সঙà§à¦—ে
কথাবারà§à¦¤à¦¾â€
™,
“কথাবারà§à¦¤à¦
¾â€, নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
৯) ‘নবারà§à¦£
সà§à¦®à¦°à¦£:
বিষণà§à¦£à¦¤à¦¾,
দহন à¦à¦¬à¦‚
দà§à¦°à§‹à¦¹à¦ªà¦°à¦¿à¦¸à§
থিতি’,
অরà§à¦•
চটà§à¦Ÿà§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায়